হেলপ কক্সবাজার এর উদ্যোগে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

সংবাদ বিজ্ঞপ্তি :

উখিয়ার একমাত্র বেসরকারি উন্নয়ন সংস্থা হেলপ কক্সবাজার এর আয়োজনে পালিত হয়েছে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস। এবারের প্রতিপাদ্য বিষয় “ কোভিড-১৯ পরবর্তী অন্তর্ভূক্তিমূলক বিশ্ব গড়তে প্রয়োজন প্রতিবন্ধী ব্যক্তিদের নেতৃত্ব ও অংশগ্রহণ’।

এ উপলক্ষে শুক্রবার (০৩ ডিসেম্বর) সকালে জালিয়াপালং এ র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ডিজাবিলিটি লার্নিং এন্ড ডেভেলপমেন্ট সেন্টারের সভাপতি শামশুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জালিয়াপালং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু তাহের বলেন, প্রতিবন্ধীরা এখন আর পিছিয়ে নেই। প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে যথাযথ প্রশিক্ষণ ও সহযোগিতা করলে প্রতিবন্ধী ব্যক্তিরা সম্পদে পরিণত হয়ে দেশের উন্নয়নে অবদান রাখতে পারবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, হেলপ কক্সবাজার এর নির্বাহী পরিচালক আবুল কাশেম, জালিয়াপালং ১নং ওয়ার্ডের নবনির্বাচিত ইউপি সদস্য মোঃ হোসাইন সিকদার, পাইন্যাশিয়া কৃষক সমবায় সমিতির সভাপতি মোঃ কালু, হেলপ কক্সবাজার এর প্রজেক্ট ম্যানেজার লরেন্স দাজেল, মনিটরিং এন্ড লাইভলিহুড অফিসার মধু বড়ুয়া, ফিল্ড অফিসার, সাইফুল ইসলাম, ফাতেমা বেগম।

বক্তারা বলেন, সকল প্রকার শারীরিক, মানসিক ও বুদ্ধি প্রতিবন্ধিতা মানব বৈচিত্রেরই অংশ। তাই, প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন নিশ্চিত করতে তাদের উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করা খুবই জরুরি। সমাজের অবিচ্ছেদ্য এ অংশকে সকল নাগরিক সুযোগ-সুবিধা দিয়ে যথাযথ প্রশিক্ষণ ও তথ্যপ্রযুক্তি জ্ঞানের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে হবে। তবেই প্রতিবন্ধী ব্যক্তিরাও জাতীয় উন্নয়নে অবদান রাখতে সক্ষম হবেন।”

প্রতিবন্ধীদের সমাজের মূল ধারায় নিয়ে আসতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। এ প্রতিশ্রুতি বাস্তবায়নে সবাইকে এক্যবদ্ধভাবে কাজ করতে হবে। প্রতিবন্ধি ব্যক্তিদেরকেও মানুষের মত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

উক্ত অনুষ্টানে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং জালিয়াপালং ইউনিয়নের শতাধিক প্রতিবন্ধী ব্যক্তি উপস্থিত ছিলেন।